এডমুভ VS ফেসবুক অডিয়েন্স নেটওয়ার্ক – SoftenextIT Academy

Blog

এডমুভ VS ফেসবুক অডিয়েন্স নেটওয়ার্ক

বর্তমান বিশ্বে মোবাইল ব্যাবহারকারির সংখ্যা প্রচুর। শেষ কয়েক বছর ধরে মোবাইল ব্যাবহারকারির হার বেড়েছে তড়িৎ গতিতে। মোবাইলের সহজলভ্যতা এবং মোবাইল ব্যাবহারকারির সংখ্যা বেশি হওয়ার ফলে বিশ্ব বাজারে মোবাইল অ্যাপ এর চাহিদা দিন দিন বেড়েই চলেছে।

তাছাড়া মানুষ এখন ল্যাপটপ ব্যাবহার এর থেকেও মোবাইল বেশি ব্যাবহার করতে বেশি পছন্দ করে। যার ফলস্বরূপ অ্যাপ এর বাজারেও এক যুগান্তকারি পরিবর্তন দেখা যাচ্ছে। মানুষ এখন ওয়েবসাইটের পরিবর্তে মোবাইল অ্যাপ ব্যাবহার করতে বেশি পছন্দ করে। ইতি মধ্যে বিশ্বের বড় বড় সব কোম্পানি গুলো তাদের ব্যবসা কে অ্যাপ এর মাধ্যমে শুরু করে দিয়েছে। মোবাইল অ্যাপ এর ব্যাবহার বৃদ্ধি পাওয়ার সাথে সাথে বিশ্বে বড় বড় বিজ্ঞাপন কোম্পানি গুলো মোবাইল বিজ্ঞাপনের জন্য বিভিন্ন প্লাটফর্ম তৈরি করেছে। বর্তমানে প্রচুর মোবাইল অ্যাপ বিজ্ঞাপনদাতা প্রতিষ্ঠান রয়েছে যারা মোবাইল অ্যাপ এর বিজ্ঞাপন নিয়ে কাজ করে। যেমন গুগল এর রয়েছে গুগুল এডমুব।

কিছুদিন আগে ফেসবুক মোবাইল অ্যাপ এর জন্য ফেসবুক অডিয়েন্স নেটওয়ার্ক চালু করে। যার মাধ্যমে বিভিন্ন থার্ডপার্টি অ্যাপ গুলো ফেসবুকের থেকে বিজ্ঞাপন নিয়ে তাদের অ্যাপ এর ভিতর দিতে পারবে এবং অর্থ উপার্জন করতে পারবে।

আজকের এই পোস্ট এর মাধ্যমে আমরা ফেসবুক অডিয়েন্স নেটওয়ার্ক ও গুগুল এডমুব এর মধ্যে তুলনা মুলক পার্থক্য সম্পর্কে জানবো। একনজরে এই পোস্ট থেকে আমরা কি কি বিষয়ে আলোচনা করবো দেখে নিন।

  • ১) ফেসবুক অডিয়েন্স নেটওয়ার্ক VS গুগল এডমুবঃ মিনিমাম ট্রাফিক রিকুয়ারমেন্ট।
  • ২) ফেসবুক অডিয়েন্স নেটওয়ার্ক VS গুগল এডমুবঃ রেভিনিউ শেয়ার পারসেন্টেজ।
  • ৩) ফেসবুক অডিয়েন্স নেটওয়ার্ক VS গুগল এডমুবঃ ব্যাবহার কারির সংখ্যা।
  • ৪) ফেসবুক অডিয়েন্স নেটওয়ার্ক VS গুগল এডমুবঃ CPM and RPM Rates
  • 5) ফেসবুক অডিয়েন্স নেটওয়ার্ক VS গুগল এডমুবঃ পেমেন্ট এবং ইনকাম রিপোর্টস ফেসবুক অডিয়েন্স নেটওয়ার্ক বনাম গুগল এডমুবঃ মিনিমাম ট্রাফিক রিকুয়ারমেন্ট।

ফেসবুক অডিয়েন্স নেটওয়ার্কঃ

ব্যবহার এর জন্য কোন প্রকার ট্রাফিক রিকুয়ারমেন্ট এর প্রয়োজন হয় না। আপনি যে কোন ধরনের অ্যাপ ফেসবুক অডিয়েন্স নেটওয়ার্ক ব্যাবহার করে মনিটাইজ করতে পারবেন। তবে ফেসবুক অডিয়েন্স নেটওয়ার্ক ব্যাবহার এর জন্য আপনার অ্যাপ টি আগে ফেসবুক অডিয়েন্স নেটওয়ার্ক এর মাধ্যমে আপ্রুভ নিতে হবে।

তবে এটা সাধারন একটি ব্যাপার আপনার অ্যাপ যদি সমস্ত পলিসি মেনে বানানো হয়, তাহলে খুব সহজেই আপনি আপ্রুভাল পেয়ে যাবেন গুগল এডমুভ থেকে। এখানে কোন প্রকার মিনিমাম ট্রাফিক রিকুয়ারমেন্ট নেই। গুগল এডমুব সব ধরনের ভাষার অ্যাপ ব্যাবহার এর অগ্রাঅধিকার দিয়েছে। আপনি চাইলে ছোট বড় সব ধরনের অ্যাপ এ এডমুব এর বিজ্ঞাপন দেখাতে পারবেন। তবে এডমুব পেতে হলে আগে থেকেই আপনার একটি এডসেন্স একাউন্ট থাকা লাগবে। তবে প্রথমবার এডমুব খোলার সাথে সাথে একটি এডসেন্স একাউন্ট খোলা হয়ে যায়।

ফেসবুক অডিয়েন্স নেটওয়ার্ক VS গুগল এডমুবঃ

রেভিনিউ শেয়ার পারসেন্টেজ। ফেসবুক অডিয়েন্স নেটওয়ার্ক এর মুল লক্ষ্য সব থেকে সেরা মনিটাইজেশন সলিউশন দেওয়া। তাদের পলিসিতে কোথাও রেভিনিউ শেয়ার সম্পর্কে কিছু দেওয়া নেই। যদি কখনো এই বিষয়ে ফেসবুক কোন তথ্য দেই তাহলে এখানে সেটি আপডেট করে দেওয়া হবে। এডমুব তাদের পাবলিশারদের সাথে ৬০% রেভিনিউ শেয়ার করে থাকে। এডমুব বিজ্ঞাপনদাতাদের থেকে যে অর্থ পায় তার থেকে ৪০% তারা রাখে এবং বকি ৬০% পাবলিশারদের সাথে শেয়ার করে।

ফেসবুক অডিয়েন্স নেটওয়ার্ক VS গুগল এডমুবঃ

ব্যবহার কারির সংখ্যা: ফেসবুক অডিয়েন্স নেটওয়ার্ক শীর্ষ বিজ্ঞাপন্দাতা এবং প্রকাশকারিদের সাথে কাজ করেন কারন নেটওয়ার্কটি বিশ্বের কোটি কোটি মানুষ আক্সেস করে। প্রকাশকদের মধ্যে অ্যাপনেক্সাস, মিডিয়া ডটনেট, সুচক এক্সচেঞ্জ এবং শিল্পের বড় বড় নাম করা কোম্পানি গুলো রয়েছে। অ্যাডমবটি ইটারম্যাক্স, চিতা মোবাইল, ব্যাকফ্লিপ স্টুডিওস এবং ফিঙ্গারসফ্টের মতো বিশ্বের শীর্ষ অ্যাপ বিকাশকারীরা ব্যবহার করেন।

ফেসবুক অডিয়েন্স নেটওয়ার্ক VS গুগল এডমুবঃ

CPM and RPM Rates লক্ষ্যবস্তু ট্র্যাফিকের উপর নির্ভর করে ফেসবুক শ্রোতাদের নেটওয়ার্কের সিপিএম উপার্জনের পরিমাণে প্রচুর পার্থক্য রয়েছে। এটি সাধারণত 50 সেন্ট থেকে মার্কিন ডলার 3 সীমাতে থাকে । বিজ্ঞাপনদাতারা সেই দর্শকের জন্য যত বেশি বিড করবেন, তত বেশি সিপিএম হবে। যদি সাইটের বেশিরভাগ ট্র্যাফিক মোবাইল ভিত্তিক এবং প্রথম দেশগুলির থেকে আসে তবে শক্তিশালী সিপিএম দেখা যায়। পারফরম্যান্স এশিয়ান এবং গ্লোবাল ট্র্যাফিকের জন্য ভাল এবং 1 থেকে 5 মার্কিন ডলার উচ্চ ইসিপিএম পাওয়া যাবে।

অ্যাডমব উপার্জনের মডেলটি সিপিএম ভিত্তিতে তৈরি করা হয়েছে, যদিও এখানে কিছু সিপিসির বিজ্ঞাপন উপলব্ধ রয়েছে। রাজস্ব ট্রাফিকের অবস্থানের উপর নির্ভর করে। অ্যাডমব অ্যাডসেন্সের তুলনায় সিপিএমের কম রেট সরবরাহ করে। অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মের গড় আরপিএম 15 সেন্ট থেকে 1.50 মার্কিন ডলারের মধ্যে থাকে তবে আইওএসে এটি 20 সেন্ট থেকে মার্কিন ডলার 2 এর মধ্যে থাকে । তাদের খুব ভাল ফিল রেট এবং প্রতিযোগিতামূলক ইসিপিএম রয়েছে। ইন্টারস্টিশিয়াল বিজ্ঞাপন ইউনিটগুলির আইপিএম প্ল্যাটফর্মের জন্য আরপিএম হার 2 থেকে 4 মার্কিন ডলার এবং আইওএস প্ল্যাটফর্মের জন্য 3 থেকে 5 মার্কিন ডলার রয়েছে। ফেসবুক অডিয়েন্স নেটওয়ার্ক বনাম গুগল এডমুবঃ পেমেন্ট এবং ইনকাম রিপোর্টস অডিয়েন্স নেটওয়ার্ক মাসিক পেমেন্ট চক্রে পেমেন্ট করে। পূর্ববর্তি মাসের আয় করা অর্থ মাসে তৃতীয় সপ্তাহে পেমেন্ট করে। পেমেন্ট নেওয়ার জন্য প্রকাশকদের ব্যাংকের তথ্য দেওয়া লাগে।

কারন নেটওয়ার্কটি ব্যাংকের মাধ্যমে পেমেন্ট করে। পেমেন্ট নেওয়ার জন্য প্রকাশকের অবশ্যই ১০০ ডলার আয় করতে হবে। এডমুব এর পেমেন্ট সিস্টেম মাসিক। ফেসবুক অডিয়েন্স নেটওয়ার্ক এর মত এখানেও পেমেন্ট নিতে ১০০ ডলার হওয়া লাগে। এবং মাসের ২১ তারিখ থেকে ২৬ তারিখের মধ্যে পেমেন্ট করে। তবে পেমেন্ট নেওয়ার জন্য অবশ্যই আপনার ইনকাম করা রেভিনিউ মেইন ব্যালেন্সে থাকতে হবে। এবং এডসেন্স পিন এর মাধ্যমে আপনার এড্রেস ভেরিফাই করা থাকতে হবে।

ফেসবুক অডিয়েন্স নেটওয়ার্ক এবং এডমুব ২ টি প্রিমিয়াম বিজ্ঞাপনদাতা নেটওয়ার্ক। আপনার যদি কোন অ্যাপ থাকে তাহলে এই ২ টি নেটওয়ার্ক এর জেকোন একটি নেটওয়ার্ক ব্যাবহার করে আপনার অ্যাপ মনিটাইজেশন করতে পারেন। তাছাড়া আপনি যদি কিভাবে মোবাইল অ্যাপ ডেভেলপমেন্ট এবং মার্কেটিং এর মাধ্যমে আয় করতে চান তাহলে আমাদের Advance Mobile App Development & Marketing Course টি করতে পারেন।